শুক্রবার, ৩ এপ্রিল, ২০১৫

শিক্ষনীয়...

শিক্ষনীয়... 




একটি শিক্ষনীয় সত্য ঘটনা ( পড়ার পর
শেয়ার করার অনুরোধ)
একদিন ইবরাহীম ইবনে আদহাম (রঃ)
(মৃত্যুঃ১৬২
হিজরী)
বসরা শহরের একটি বাজারের পাশ
দিয়ে যাচ্ছিলেন। লোকজন তাঁর
পাশে সমবেত

হয়ে জিজ্ঞাসা করলঃ হে আবু ইসহাক!
আল্লাহ
সুবহানাহু তাআলা কুরআনে বলেন, 'আমাকে ডাকো,
আমি তোমাদের ডাকে সাড়া দিবো'
কিন্তু
আমরা অনেক প্রার্থনা করার পরেও
আমাদের
দোয়া কবুল হচ্ছে না।
তখন তিনি বললেন, 'ওহে বসরার
অধিবাসী,
দশটি ব্যাপারে তোমাদের অন্তর
মরে গেছে-
(১) তোমরা আল্লাহ সম্পর্কে অবগত
কিন্তু তাঁর প্রদত্ত কর্তব্যসমূহ পালন কর না।

(২) তোমরা কুরআন পড় কিন্তু
সে অনুযায়ী আমল কর
না।
(৩) তোমরা দাবী কর রাসুলুল্লাহ
(সাঃ) কে ভালোবাসো কিন্তু তাঁর
সুন্নাহকে পরিত্যাগ কর।

(৪) তোমরা নিজেদেরকে শয়তানের
শত্রু
হিসেবে দাবী কর কিন্তু তোমরা তার
পদাংক অনুসরণ কর।

(৫) তোমরা জান্নাতে যেতে উদগ্রীব
কিন্তু তার
জন্য পরিশ্রম কর না।

(৬) তোমরা জাহান্নামের
ভয়ে আতঙ্কিত কিন্তু পাপের মাধ্যমে প্রতিনিয়ত তার
নিকটবর্তী হচ্ছো।

(৭) তোমরা স্বীকার কর মৃত্যু
অনিবার্য কিন্তু তার
জন্য নিজেকে প্রস্তুত কর না।

(৮) তোমরা সর্বদা অন্যের দোষ বের করতে সচেষ্ট
কিন্তু নিজের দোষ-ত্রুটির
ব্যাপারে উদাসীন।

(৯) তোমরা আল্লাহর অনুগ্রহ উপভোগ
কর কিন্তু তার
জন্য শুকরিয়া আদায় কর না।

(১০) তোমরা মৃতদেহের দাফন সম্পন্ন
করার পর তার
থেকে শিক্ষা গ্রহণ কর না।
আমাদেরও কি ভেবে দেখা উচিৎ নয়
আমাদের অন্তর
এসব ব্যাপারে মরে গেছে কিনা।

এক রাজার এক উজির ছিল। উজিরটা সবসময়
যেকোন অবস্থাতেই রাজাকে বলতো,
"রাজা মশাই, কখনো মন খারাপ করবেন না।
কেননা আল্লাহ যা করেন তা মঙ্গলের জন্যই
করেন।"
একদিন রাজা ও তার উজির
বনে শিকারে যেয়ে নিজেরাই এক হিংস্র প্রাণীর
আক্রমণের শিকার হলো। রাজার উজির সেই
হিংস্র প্রাণীটাকে মারতে পারলেও
ততক্ষণে রাজা তার একটা আঙুল
খুইয়ে বসেছেন সেই হিংস্র প্রাণীটির কামড়ে।
রাজা তখন রাগে, যন্ত্রণায়, ক্ষোভে ক্ষিপ্ত
হয়ে বলে ওঠেন, "হে অধম উজির, আল্লাহ
যা করেন তা যদি মঙ্গলের জন্যই করে থাকেন,
তবে আজকে শিকারে এসে আমার একটা আঙুল
হারাতে হলো কেন?" উজির ভয়ে ভয়ে উত্তর
দিলো, "রাজা মশাই আমি জানি না এমন কেন
হলো? কিন্তু এত কিছুর পরও আমি শুধু
আপনাকে একটা কথায় বলব, আল্লাহ যা কিছু
করেন তা মঙ্গলের জন্যই করেন ।'' উজিরের
এই কথায় রাজা আরও রেগে তিক্ত
হয়ে তিনি উজিরকে জেলে পাঠানোর হুকুম
দিলেন।
কিছুদিন পর রাজা উজিরকে বন্দী দশায়
রেখে একা আবার শিকারে বের হলেন। এবার
বনে শিকার করতে গিয়ে রাজা একদল বন্য
জংলী মানুষের হাতে বন্দি হলেন। এরা তাদের
দেবদেবীর উদ্দেশ্যে তাদের বনে প্রবেশ
করা নতুন নতুন মানুষকে ধরে এনে বলি দিত।
জংলী মানুষরা যখন রাজাকে বলি দিতে গেলো,
তখন তারা দেখল যে, রাজার একটা আঙুল
নেই। তাই তারা এমন বিকলাঙ্গ কাউকে তাদের
দেবতার উদ্দেশ্যে উৎসর্গ
করতে রাজি হলো না। কারণ তারা বিশ্বাস
করতো তাদের দেবতার উদ্দেশ্যে কোন
বিকলাঙ্গ
মানুষ বলি দিলে তা দেবতাকে অপমান করা হয়।
তাই তারা রাজাকে ছেড়ে দিল।
ছাড়া পাওয়ার পর রাজা প্রাসাদে ফিরে সেই
পুরোনো উজিরকে মুক্ত করে দেওয়ার হুকুম
দিলেন এবং উজিরকে ডেকে এনে বললেন,
"আল্লাহ যা করেন আসলেই তা মঙ্গলের
জন্যই করেন। আমি আজ প্রায় মরতেই
বসেছিলাম। কিন্তু আমার একটা আঙুল
না থাকার কারণে প্রাণ
নিয়ে ফিরে আসতে পেরেছি।"
তবে তোমার কাছে আমার একটা প্রশ্ন আছে।
আল্লাহ যা করে তা মঙ্গলের জন্যই করে,
এটা তো বুঝলাম; কিন্তু
তাহলে তিনি আমাকে দিয়ে তোমাকে বন্দি করালেন
কেন?"
উজির তখন হেসে বলল, "রাজামশাই,
আমি যদি আজ জেলে না থাকতাম,
তবে আপনার সাথে আমিও থাকতাম
এবং দুজনেই বন্দী হতাম এবং আপনার
বদলে আজ আমি কোরবান হয়ে যেতাম। কারণ
আপনার একটা অঙ্গ বিকলাঙ্গ ছিল, কিন্তু
আমার তো কোন অঙ্গ বিকলাঙ্গ ছিল না ।
কাজেই আল্লাহ যা করেন সেটা মঙ্গলের
জন্যই করেন।"
আল্লাহর উপর যারা আস্থা এবং বিশ্বাস
রাখে, আল্লাহ তাদেরকে খুব পছন্দ করেন
এবং তাদের পাশে সব সময় থাকেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন